একটি ভর্তি এলপিজি (LPG) সিলিন্ডার কত দিন বাড়িতে রাখা যায়

দীর্ঘ সময়ের জন্য কোথাও গেলে প্রায়শই বাড়িতে থেকে যায় একটি ভর্তি এলপিজি (LPG) সিলিন্ডার। এমতাবস্থায়, একটি প্রশ্ন মাথায় আসে যে, কতদিন আমরা আমাদের বাড়িতে ভর্তি গ্যাস সিলিন্ডার রাখতে পারি? বেশিদিন রাখলে কোনো বিপদ নেই তো

এখানে আজ এর সাথে সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে হাজির। যা এর সাথে সম্পর্কিত সকল প্রশ্নের সমাধান করবে। প্রসঙ্গক্রমে, বলে রাখি যে দীর্ঘ সময় ধরে একটি সম্পূর্ণ এলপিজি (LPG) সিলিন্ডার ঘরে রাখতে কোনও সমস্যা নেই। যদি আমরা কিছু সতর্কতা অবলম্বন করি। এলপিজি ভর্তি সিলিন্ডারের আয়ু বেশি। এটি দীর্ঘ সময়ের জন্য নিরাপদ হতে পারে। যাইহোক, তবে দীর্ঘ সময়ের জন্য পেট্রল এবং ডিজেল জ্বালানী রাখতে পারবেন না।

১. একটি ভর্তি (LPG) এলপিজি সিলিন্ডার কতক্ষণ ঘরে রাখা যায়?
বিশেষজ্ঞরা বলছেন যে এলপিজি (LPG) সিলিন্ডার দীর্ঘ সময়ের জন্য রাখতে পারেন, কারণ এর জীবন সীমাহীন। তবে এটা অবশ্যই খেয়াল রাখতে হবে, যে সিলিন্ডারে গ্যাস ভর্তি তার কোয়ালিটি বা মান কিরকম। যাইহোক, মান অনুযায়ী, প্রতিটি খালি গ্যাস সিলিন্ডার ১০ বছর পরে পুনর্ব্যবহৃত হয়। কারণ এতে মরিচা বা জং ধরার সম্ভাবনা থাকে। প্রতি ১০ বছর পর পর গ্যাস সিলিন্ডারের গুণমান পরীক্ষা করা হয়। যদি এটি ঠিক থাকে তবে এতে ভরা গ্যাস দীর্ঘ সময় ধরে থাকতে পারে।

২. এলপিজি সিলিন্ডার গ্যাসে ভরে রাখলে তা দীর্ঘদিন স্থায়ী হওয়ার কারণ কী?
এলপিজি প্রধানত প্রোপেন এবং বিউটেন গ্যাস নিয়ে গঠিত যেখানে প্রাকৃতিক গ্যাসে প্রধানত মিথেন এবং ইথেন গ্যাস থাকে যা তুলনামূলকভাবে হালকা গ্যাস। এলপিজির ক্যালোরিফিক মান হল 94 MJ/m3 (26.1kWh/m³) যেখানে প্রাকৃতিক গ্যাসের (মিথেন) ক্যালোরিফিক মান হল 38 MJ/m3 (10.6 kWh/m3)। এলপিজিতে ভরা গ্যাসগুলি ক্ষয় বা নষ্ট হয় না। এই কারণেই এগুলি ক্ষতি ছাড়াই দীর্ঘ সময়ের জন্য রাখা যায়।

৩. দীর্ঘদিন এলপিজি সিলিন্ডার রাখতে হলে তা কীভাবে করবেন?
এর জন্য, রেগুলেটরটি সিলিন্ডার থেকে সরিয়ে একটি ক্যাপ সিল লাগিয়ে শুকনো জায়গায় রেখে দিতে হবে। এটি করলে এটি নিরাপদ থাকবে। খেয়াল রাখতে হবে এই এলপিজি সিলিন্ডার যেখানে রাখা হচ্ছে তা যেন আগুনের শিখা বা জলের জায়গা থেকে দূরে থাকে। বাড়িতে LPG গ্যাস ব্যবহার করলে এই বড় ভুলগুলি কখনই করবেন না।

৪. এর মানে কি এলপিজির মেয়াদ শেষ হওয়ার তারিখ নেই?
হ্যাঁ, এটাই আসল কথা। যখন আমরা এলপিজির মেয়াদ শেষ হওয়ার তারিখ সম্পর্কে কথা বলি, এটি আসলে গ্যাস সিলিন্ডারের পরীক্ষার তারিখ এবং গ্যাসের ব্যবহার শেষ হওয়ার সময় নয়। গ্যাস সিলিন্ডারের বর্মের পরীক্ষার সময়কাল নিয়ম অনুযায়ী ৫ বছর থেকে ১৫ বছরের মধ্যে হতে পারে। অতএব, মনে রাখবেন যদি কেউ দীর্ঘ সময় ধরে এলপিজি (LPG) গ্যাস ভর্তি সিলিন্ডার রাখতে চান, তবে অবশ্যই সিলিন্ডারে লেখা পরিদর্শনের তারিখটি পরীক্ষা করতে হবে।

এলপিজি গ্যাস সিলিন্ডার সংক্রান্ত একটি লেখায় বলা হয়েছে, সিলিন্ডারটি সঠিক অবস্থায় থাকলে ৩০ বছর পর্যন্ত আরামে গ্যাস থাকতে পারে এতে। কিন্তু অনেক সময় জলের ক্ষেত্রে অক্সিজেন ভিতরে থেকে যায়, যার ফলে মরিচা ধরতে শুরু করে। সিলিন্ডারের ভিতরে অক্সিজেন ও জল না থাকলে তা ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখলে তা অনেকদিন স্থায়ী হয়। আজকাল অনেক দেশে অ্যালুমিনিয়াম বা অ্যালয় সিলিন্ডার তৈরি হতে শুরু হয়েছে, যেগুলো অনেক ভালো।

৫. শীত বা গ্রীষ্মের আবহাওয়া কি এর উপর কোন প্রভাব ফেলে?
না, এটি শীত বা গরম দ্বারা প্রভাবিত হয় না। এই উভয় ঋতুই এর গ্যাসকে প্রভাবিত করে না।

৬. এলপিজি গ্যাস কি রান্না ছাড়া অন্য কোনো কাজে ব্যবহার করা হয়?
বর্তমানে এটি ধীরে ধীরে ক্লোরোফ্লুরো কার্বনের জায়গায় ফ্রিজের জন্য ব্যবহার হতে শুরু হচ্ছে। কারণ এর ব্যবহারে ওজোন স্তরের কোনো ক্ষতি হয় না। তাই ক্লোরোফ্লুরো কার্বনের বদলে এটি ব্যবহার দিন দিন বেড়ে চলেছে নানা ক্ষেত্রেই কমবেশি।

Leave a Comment