1. admin@bdnews88.com : admin :
শিক্ষা সপ্তাহের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা শুরু ৫ জুন - বিডি নিউজ
July 6, 2022, 3:50 am
Breaking News:

শিক্ষা সপ্তাহের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা শুরু ৫ জুন

  • Update Time : Wednesday, June 1, 2022
  • 49 Time View
সপ্তাহের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা শুরু ৫ জুন

জাতীয় শিক্ষা সপ্তাহের জাতয়ি পর্যায়ের প্রতিযোগিতা আগামী ৫ জুন (রোববার) থেকে শুরু হচ্ছে। রাজধানীর সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ও গবর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলে ৫ ও ৬ জুন জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিভাগীয় পর্যায়ের বিজয়ীদর নির্ধারিত দিনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সব প্রতিযোগীদের নির্ধারিত দিনে সকাল সাড়ে ৮ টায় নির্ধারিত ভেন্যুতে উপস্থিত হয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জাতীয় শিক্ষা সপ্তাহের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার বিস্তারি জানিয়ে চিঠি আঞ্চলিক কার্যালয়ে পাঠানো হয়েছে।

জানা গেছে, আগামী ৫ জুন সকাল নয়টা ঢাকার সরকারি টিচার্স ট্রেনিং কলেজে সবগ্রুপের দেশাত্মবোধক গান, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, হামদ-নাত ও উচ্চাঙ্গ নৃত্য ইভেন্টের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। একই দিন সকাল নয়টায় গবর্নমেন্ট ল্যাবরেটরি সব গ্রুপের ক্বেরাত, বাংলা রচনা, বিতর্ক, বাংলা কবিতা আবৃত্তি, নির্ধারিত বক্তৃতা, শ্রেষ্ঠ শিক্ষার্থী ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ইভেন্টে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

৬ জুন সকাল নয়টায় ঢাকার সরকারি টিচার্স ট্রেনিং কলেজে সবগ্রুপের উচ্চাঙ্গ সংগীত, লোক সংগীত, জারী গান, লোকনৃত্য, ক ও খ গ্রুপের ইংরেজি রচনা এবং গ ও ঘ গ্রুপের ইংরেজি বক্তব্য ইভেন্টের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

৬ জুন সকাল নয়টায় গবর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে শ্রেষ্ঠ জেলা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ উপজেলা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ স্কাউট, শ্রেষ্ঠ স্কাউট গ্রুপ, শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক, শ্রেষ্ঠ গার্লস্ গাইড, শ্রেষ্ঠ গার্লস গাইড শিক্ষক, শ্রেষ্ঠ গার্লস গাইড গ্রুপ, শ্রেষ্ঠ রোভার, শ্রেষ্ঠ রোভার শিক্ষক, শ্রেষ্ঠ রোভার, শ্রেষ্ঠ রোভার গ্রুপ, শ্রেষ্ঠ রোভার শিক্ষক, শ্রেষ্ঠ বিএনসিসি, শ্রেষ্ঠ বিএনসিসি গ্রুপ, শ্রেষ্ঠ বিএনসিসি শিক্ষক, শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান ইভেন্টের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

অধিদপ্তর জানিয়েছে, শ্রেষ্ঠ স্কাউট গ্রুপ, শ্রেষ্ঠ গার্লস গাইড গ্রুপ, শ্রেষ্ঠ রোভার গ্রুপ, শ্রেষ্ঠ রেঞ্জার গ্রুপ, শ্রেষ্ঠ বিএনসিসি গ্রুপের দলনেতা এবং শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের পক্ষে প্রতিষ্ঠান প্রধান নির্ধারিত তারিখে নির্ধারিত সময়ে উপস্থিত হবেন। বিভাগীয় পর্যায়ে বিজয়ী প্রতিষ্ঠানের পক্ষে প্রতিষ্ঠান প্রধান, শ্রেণি শিক্ষক, জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা বা থানা শিক্ষা অফিসাররা জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে মডেমসহ ল্যাপটপ নিয়ে উপস্থিত হবেন।

বিভাগীয় পর্যায়ের প্রতিযোগীদের আবৃত্তি জন্য নির্বাচিত কবিতাগুলোও জানিয়েছে অধিদপ্তর। ক গ্রুপের (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি) কবিতা: মানুষ, কবি: কাজী নজরুল ইসলাম; খ-গ্রুপে (৯ম থেকে ১০ম শ্রেণি) কবিতা: নির্ঝরের স্বপ্নভঙ্গ, কবি: রবীন্দ্রনাথ ঠাকুর; গ-গ্রুপে (একাদশ থেকে দ্বাদশ) কবিতা: আমার পরিচয়, কবি: সৈয়দ শামসুল হক: ঘ গ্রুপে (উচ্চশিক্ষা) কবিতা: স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো, কবি: নির্মলেন্দু গুণ।

প্রতি প্রতিযোগীকে জাতীয় পর্যায়ে অংশগ্রহণের লক্ষ্যে বিভাগীয় পর্যায়ে প্রাপ্ত সনদপত্রের মূল কপিসহ সব মূল ডকুমেন্ট, এনআইডির কপি বা প্রতিষ্ঠানের আইডি কার্ড বা প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন এবং ২ কপি পাসপোর্ট ও ২ কপি স্ট্যাম্প সাইজের ছবি সঙ্গে করে আনতে বলা হয়েছে।

অধিদপ্তর আরও জানিয়েছে, জারী গানে অংশগ্রহণের লক্ষ্যে দলনেতাসহ সর্বোচ্চ হয় পাঁচ জন প্রতিযোগী অংশগ্রহণ করবেন। উচ্চাঙ্গ সংগীত সংশ্লিষ্ট বাদ্যযন্ত্র প্রতিযোগীকে সঙ্গে করে আনতে হবে। নৃত্যের প্রতিযোগীদের নিজ নিজ নৃত্যের পোশাক পরিধান করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। সব প্রতিযোগীদের নির্ধারিত দিনে সকাল সাড়ে ৮ টায় নির্ধারিত ভেন্যুতে উপস্থিত হয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category