1. admin@bdnews88.com : newsroom :
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার, শিক্ষানবিশকাল শেষে ৩৯ হাজার টাকা - বিডি নিউজ
January 23, 2023, 4:12 am
Breaking News:

ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার, শিক্ষানবিশকাল শেষে ৩৯ হাজার টাকা

  • Update Time : Thursday, April 14, 2022
  • 149 Time View
সর্বনিম্ন বেতন ২৮ হাজার শিক্ষানবিশকাল শেষে ৩৯ হাজার টাকা

বেসরকারি খাতের ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বাংলাদেশ ব্যাংক নির্ধারিত নতুন বেতন কাঠামো চলতি এপ্রিল মাস থেকেই বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে ২০টি বেসরকারি ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, মঙ্গলবার (১২ এপ্রিল) ২০ ব্যাংকের বোর্ডের অনুমোদন সাপেক্ষে নতুন বেতন-ভাতা এপ্রিল থেকে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- ডাচ-বাংলা, সিটি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এবি ব্যাংক, প্রাইম ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক, এসআইবিএল, ইউনিয়ন ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এবং এক্সিম ব্যাংক। এছাড়া আরও সাতটি ব্যাংক কেন্দ্রীয় ব্যাংককে নতুন বেতন কাঠামো চালুর কথা জানালেও তাদের নাম পাওয়া যায়নি।

বাংলাদেশ ব্যাংকের বেধে দেওয়া নির্দেশনা অনুযায়ী, ব্যাংকের শিক্ষানবিশ কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন হবে ২৮ হাজার টাকা। তবে শিক্ষানবিশকাল শেষে কর্মকর্তাদের ন্যূনতম ৩৯ হাজার টাকা বেতন-ভাতা দিতে হবে।

সর্বনিম্ন বেতন ২৮ হাজার শিক্ষানবিশকাল শেষে ৩৯ হাজার টাকা 1


পাশাপাশি বেসরকারি ব্যাংকের নিরাপত্তা কর্মী, বার্তাবাহক, পরিচ্ছন্নতা কর্মীসহ অন্যদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কর্মচারীদের প্রারম্ভিক বেতন-ভাতা হবে সর্বনিম্ন ২৪ হাজার টাকা।

এর আগে, ১২ এপ্রিলের মধ্যে ব্যাংকগুলোর বেতন কাঠামো বাস্তবায়নের অগ্রগতি জানাতে ৫২টি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে সম্প্রতি চিঠি পাঠায় কেন্দ্রীয় ব্যাংক ।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা জানান, “নতুন বেতন কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার ইস্যু করে নির্দেশ সেহেতু এটা ব্যাংকগুলোর পালন করতেই হবে। ইতোমধ্যে ২০টি ব্যাংক জানিয়েছে তারা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। আরও কিছু ব্যাংক বাস্তবায়নের পথে আছে। তবে এপ্রিলের মধ্যে অধিকাংশ ব্যাংকই বাস্তবায়ন করবে।”

এর আগে, সর্বনিম্ন বেতন-ভাতা নির্ধারণ করে এ বছরের ২০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করা হয় এবং তা সংশোধন করে পরবর্তীতে ১ ফেব্রুয়ারি আরেকটি সার্কুলার দেওয়া হয়।

এ নির্দেশনায় ব্যাংকের জেনারেল (সাধারণ) শাখার কর্মকর্তাদের সর্বনিম্ন ৩৯ হাজার এবং ক্যাশ শাখার কর্মকর্তাদের সর্বনিম্ন ৩৬ হাজার টাকা বেতন-ভাতা দিতে বলা হয়।

এছাড়া শিক্ষানবিশ কর্মকর্তাদের ন্যুনতম বেতন সাকুল্য ২৮ হাজার টাকা এবং ক্যাশ কর্মকর্তাদের ২৬ হাজার টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে।
Apply now bdnews88

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category