1. admin@bdnews88.com : newsroom :
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
গরমে অর্ধেক হয়ে যাবে আপনার বিদ্যুৎ বিল, আজই করুন এই কাজ! বেঁচে যাবে অনেক টাকা - বিডি নিউজ
January 24, 2023, 12:14 pm
Breaking News:

গরমে অর্ধেক হয়ে যাবে আপনার বিদ্যুৎ বিল, আজই করুন এই কাজ! বেঁচে যাবে অনেক টাকা

  • Update Time : Tuesday, March 22, 2022
  • 78 Time View
অর্ধেক হয়ে যাবে আপনার বিদ্যুৎ বিল আজই করুন এই কাজ বেঁচে যাবে অনেক টাকা

গ্রীষ্মের ঋতুর আগমনের সাথে সাথে সবাই বিদ্যুতের বিল নিয়ে চিন্তা করতে শুরু করে। কারণ ফ্যান, কুলার এবং এসির মতো বৈদ্যুতিক জিনিসগুলি চালানোর কারণে বিদ্যুতের খরচ খুব বেশি হয়। এমন পরিস্থিতিতে আপনিও যদি বিদ্যুৎ বিল কমানোর উপায় খোঁজেন, তবে এর জন্য আপনাকে কিছু সহজ টিপস এবং কৌশল অনুসরণ করতে হবে।

আজ আমরা আপনাকে কুলার বা এসি কম চালানোর পরামর্শ দেব না, তবে এমন কিছু ব্যবস্থার কথা বলব যা ৫০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ বিল কমাতে পারে। তাহলে আর দেরি কিসের, চলুন জেনে নেই বিদ্যুৎ বিল কমানোর উপায়গুলো।

আপনি যদি গ্রীষ্মের মৌসুমে এসি এবং কুলারের ঠাণ্ডা হাওয়া উপভোগ করতে চান তবে এর জন্য আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল লাগাতে হবে। সোলার প্যানেলের মাধ্যমে উৎপাদিত বিদ্যুতের সাহায্যে আপনি সহজেই ঘরে ব্যবহৃত বৈদ্যুতিক জিনিসপত্র চালাতে পারবেন।

এর ফলে বিদ্যুৎ বিলও বাড়ে না এবং শীতল পরিবেশে গ্রীষ্মকাল সহজেই কেটে যায়। ভারতে গ্রীষ্মের ঋতুতে শক্তিশালী সূর্যালোক থাকে, তাই সৌর প্যানেল ইনস্টল করা একটি ভাল বিকল্প হতে পারে। যার জন্য শুধুমাত্র একবার খরচ হয়।

বাড়ির বিদ্যুতের বিল বাড়াতে বাল্ব এবং সাধারণ লাইট অনেক ভূমিকা পালন করে, যার উপর বেশিরভাগ মানুষই মনোযোগ দেন না। আপনার বাড়িতে যদি উচ্চ-ওয়াটের বাল্ব লাগানো থাকে, তবে সেগুলি প্রচুর বিদ্যুৎ খরচ করবে এবং এর কারণে বিদ্যুতের বিল বেশি হবে।

এমন পরিস্থিতিতে আপনার বাড়িতে LED লাইট বা বাল্ব ব্যবহার করা উচিত, যা খুব কম বিদ্যুৎ খরচ করে এবং দীর্ঘ সময় ধরে চলে। বাজারে ৫ স্টার রেটিং বিশিষ্ট এলইডি বাল্ব পাওয়া যায়, যেগুলো ব্যবহার করে বিদ্যুৎ বিল কমে আসে।

গরমকালে সিলিং এবং টেবিল ফ্যানের ব্যবহার বিদ্যুতের বিল অনেকাংশে কমিয়ে দেয়, কারণ এই যন্ত্রপাতিগুলি এসি বা কুলারের তুলনায় কম বিদ্যুৎ খরচ করে। এমন পরিস্থিতিতে সকাল-সন্ধ্যা এসি ও কুলার ব্যবহার না করে সিলিং ও টেবিল ফ্যান চালাতে পারেন, এতে বিদ্যুৎ বিল কমে যাবে।

আপনি যদি গ্রীষ্মের মৌসুমে AC চালিয়ে স্বস্তি পাওয়ার চেষ্টা করেন, তবে মনে রাখবেন যে এসির তাপমাত্রা নিয়মিত ডিগ্রিতে রাখা উচিত। আসলে, এসির অনিয়মিত তাপমাত্রা বিদ্যুৎ বিল বাড়ানোর কাজ করে, কারণ এর তাপমাত্রা বারবার কমতে বাড়তে থাকে।

এমন অবস্থায় আপনি যদি AC-কে ২৫ ডিগ্রিতে সেট করেন, তাহলে তার কারণে বিদ্যুৎ খরচ কম হয়। এ ছাড়া কয়েক ঘণ্টা এসি চালানোর পর তা বন্ধ করে ফ্যান চালু করলে ঘর অনেকক্ষণ ঠান্ডা থাকে। তবে এ সময় ঘরের জানালা-দরজা বন্ধ করতে ভুলবেন না, না হলে সব শীতলতা চলে যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category