পেনসিলে HB বা 2B-এর অর্থ কী?

পেনসিলে HB বা 2B-এর অর্থ কী?

লিখতে লিখতে তোমার হাত ব্যথা হয়ে যাবে, তারপরও পেনসিল শেষ হবে না। কেন? কারণ, একটি পেনসিল দিয়ে প্রায় ৪৫ হাজার শব্দ লেখা যায়। পেনসিল দিয়ে দাগ টেনে তুমি একটানা ৩৫ মাইল চলে যেতে পারবে। দেখতেই পাচ্ছ, পেনসিলের অনেক গুণ। এক হিসাবে দেখে গেছে, শুধু যুক্তরাষ্ট্রেই প্রতিবছর ২০০ কোটি পেনসিল ব্যবহার করা হয়। আমাদের দেশে কতটা ব্যবহার করা হয়, তার সঠিক পরিসংখ্যান না থাকলেও এর পরিমাণ কম নয়।

এই পেনসিলেরও আছে রকমভেদ। কোনোটার লেড (Lead) নরম, কোনোটা শক্ত। আবার কোনোটা বেশি কালো দাগ টানা যায়, কোনোটায় হালকা। এসব গুণাগুণের ওপর ভিত্তি করে পেনসিলকে তিনটি প্রধান ভাগে ভাগ করেছে। লেড শক্ত হলে তাকে H (Hard) দিয়ে পেনসিলের গায়ে দেখানো হয়। পেনসিল কত কালো বা ঘন লিখবে, তা প্রকাশ করতে ব্যবহার করা হয় B (Bold) দিয়ে।

আবার সেটা কত সুন্দরভাবে লিখবে, তা প্রকাশ করা হয় F (Fine Point) দিয়ে। পেনসিলের লেড যত শক্ত হবে, ঐ-এর মাত্রাও বেড়ে 2H, 3H, 4H, 5H ইত্যাদি হবে। আবার এর দাগ যত ঘন হবে, ই-এর মাত্রাও তেমন বেড়ে 2B, 3B, 4B, 5B হবে। তবে সাধারণভাবে আমরা ব্যবহার করি HB পেনসিল। যার মানে পেনসিলের লেড শক্ত এবং সেই সঙ্গে যথেষ্ট কালোও বটে।

তথ্যসূত্র: টেল মি হোয়াই ডটকম

Leave a Comment