44 তম বিসিএস – পূর্ণাঙ্গ প্রস্তুতি – গাইডলাইন – বুকলিস্ট !!bdnews88.com

৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখঃ ২৭ মে , যারা এখোনো ভালো মত পড়া শুরু করেন নাই , দ্রুত শুরু করুন সময় খুব অল্প। বিসিএস শুধু একটি পরীক্ষা না , সাইকোলোজিক্যাল গেম ও বলতে পারেন , অনেকেই ১০০ মার্কের এর উপরে কারেক্ট হয়েছে কিন্তু নেগেটিভ মার্কিং নিচে নামিয়েছে , অনেকে টাইম মেঞ্জমেন্ট ঠিক করতে পারেন নাই , অনেকে বর্তমান প্রশ্নের ট্রেন্ড ধরতে পারেন নাই , কারো আবার বইয়ের সিলেকশন ই ভূল ছিল । যাই হোক অতিতের ভূল গুলি কারেকশন করে সামনে এগিয়ে যাওয়ার পরিশ্রম দিগুণ করুন সাফল্য খুব বেশি দূরে থাকবে না ।
✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶
👉 সঠিক দিকনির্দেশনা, পরিশ্রম ও বেশিক ক্লিয়ার করলে প্রিলিতে পাশ করা সম্ভব না হলে অনেকটাই জটিল হয়ে যাবে আপনার জন্য যেটা আমরা দেখেছি ৪৩, ৪১,৩৮ তম বিসিএস এ। প্রিলি মানে খালি মুখস্থ বিদ্যা নয় অবলম্বন করতে হবে কিছু টেকনিক, আর সঠিক দক্ষতা , তাহলেই এ যাত্রাই পার।
মনে রাখবেন শর্টকাটে প্রিলি পার করা যাবে না তবে শর্টটেকনিক অবলম্বন করা যেতে পারে । এভারেজ টার্গেট করেন ১২০ মার্ক হলেই চান্স হবে, গত দুটি বিসিএস এ ১০৫+ হলেই প্রিলিতে হয়েছে, সুতরাং প্রশ্ন এডভান্স লেভেল এর ই হচ্ছে । এডভান্স লেভেলের প্রশ্নে বর্তমান ট্রেন্ড অনুযায়ী কোন বই গুলি কিভাবে পড়বেন চলুন শুরু করি…
৪৪ তম বিসিএস – পূর্নাঙ্গ প্রস্তুতি – গাইডলাইন – বুকলিস্ট !!

bcs bdnews88
✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶
❂ প্রথমে সাবজেক্ট গুলোকে ২টি ক্যাটাগরিতে ভাগ করুন ❂
➡️ ক্যাটাগরি ১ – 4 সাবজেক্ট (১৫০ মার্ক ) ❂
✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶✶✶✶✶
✅ ১। #বাংলাঃ (৩৫ মার্ক ) বাংলার জন্য জর্জ এর MP3 ভালো করে পড়ুন , সহায়ক হিসেবে অগ্রদূত বা অভিযাত্রী বা শীকর এর বাংলাটা পড়তে পারেন । যে কোন একটা বই পড়লে আর কিছুই লাগবে না। বাংলায় একটা স্ট্রং জোন তৈরি করুন , বাংলা আপনাকে এগিয়ে রাখবে। বাংলা সাহিত্যের উপর গুরুত্ব দিন বেশি।
✅ ২। #ইংরেজিঃ (৩৫ মার্ক) ইংরেজি গ্রামারের জন্য Competitive Exams অথবা MASTER থেকে সিলেবাস দেখে বুঝে বুঝে পড়ুন। ইংলিশ লিটারেচার এর জন্য অরাকল এর মিরাকল থেকে প্রথম থেকে বিস্তারিত এর আগ পর্যন্ত পড়তে পারেন।
✅ ৩। #গনিতঃ (৩০ মার্ক) শাহীন স ম্যাথ অথবা খাইরুলস ম্যাথ বা ওরাকলের বই বা অন্য যে কোন বই পড়তে পারেন , মানসিক দক্ষতাঃ MP3 বা শাহীনস বা খাইরুলস বা প্রফেসরস দেখতে পারেন । গণিতটা প্রতিদিন প্যাকটিস করে নিজের আয়ত্তে নিন। গণিত দেখে যারা ভয় পান সিলেবাস দেখে দেখে অবশ্যই প্রতিদিন প্যাকটিস করুন।
✅ ৪। #সাধারন জ্ঞানঃ(৫০ মার্ক):- জর্জ এর MP3 বা কারেন্ট অ্যাফেয়ার্স ম্যানুয়াল । সাম্প্রতিকঃ কারেন্ট অ্যাফেয়ার্স , দৈনিক পত্রিকা পড়ুন, দিনে অন্তত একবার টেলিভিশনের খবর দেখুন। টপ প্রায়রিটি দেন সাধারণ জ্ঞানে । সাধারণ জ্ঞানের কমন টপিক গুলো আগে ক্লিয়ার করুন সিলেবাস ধরে ধরে , যে কোন পরীক্ষায় এগিয়ে থাকবেন, সাম্প্রতিক নিয়ে বেশি মাথা ঘামাবেন না, বেসিক টপিক গুলোর উপরে সময় দিন।
➡️ ক্যাটাগরি ২ – 4 সাবজেক্ট (৫০ মার্ক) ❂
✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶✶✶✶✶
❂(১ম ক্যাটাগরিতে কোন সাবজেক্ট খারাপ করলে , ২য় ক্যাটাগরি আপনাকে ব্যালেন্স করবে , তাই ২য় ক্যাটেগরি গুরুত্ব সহকারে পড়ুন)❂
✅ ৫। #কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিঃ(১৫ মার্ক ) “সেলফ সাজেশন বেসিক কম্পিউটার ” বইটি দেখতে পারেন ৪৩, ৪১ ও ৪০ তম বিসিএস এ সর্বোচ্চ কমন পাওয়া বই এটি এবং বিভিন্ন পরীক্ষায় শতভাগ অপশন সহ কমন পড়েছে । সংক্ষেপে প্রস্তুতি নিতে পারবেন, ভিন্ন মাত্রার বই । ৪৩ ও ৪১ এ দেখেছি অনেক এডভান্স লেভেল থেকে প্রশ্ন হচ্ছে যা এই বই এ ডিপলি আলোচোনা করা আছে, প্রশ্ন যেখান থেকেই আসুক না কেন কাভার করবে। বিসিএস ও ব্যাংকের জন্য এক বই থেকেই কাভার হবে,যা আপনাকে এগিয়ে রাখবে ।
✅ ৬। #বিজ্ঞানঃ (১৫ মার্ক ) “mp3 বিজ্ঞান” ও সেলফ সাজেশন বিজ্ঞান টা অবশ্যই দেখবেন । সময় দিয়ে ভালো করে পড়ুন কারন এখান থেকেও ভালো করা যায়। প্রশ্ন সবসময় গতানুগতিক হবে তা নয় , তাই শুধু বিগত সালের প্রশ্ন গুলোর উপর জোর নয় বেসিক ক্লিয়ার করে পড়ুন।
✅ ৭। #নৈতিকতা ও সুশাসনঃ(১০ মার্ক ) এসুরেন্স গাইড বা MP3 বা প্রফেসরস এর যে কোন দুটি বই পড়বেন। মনে রাখবেন নৈতিকতা ও সুশাসন থেকেও ভালো মার্ক পাওয়া যায় যদি ভালো করে বার বার পড়ে যেতে পারেন, আর নেগেটিভ মার্ক এখানে করবেন না , যেটা জানেন সেটাই উত্তর করার চেস্টা করবেন ।
✅ ৮। #ভূগোলঃ (১০ মার্ক) ওরাকল ও এসুরেন্স গাইড দুটি বই পড়বেন, সাধারন জ্ঞান এর অনেক টপিকস এখানে কমন পাবেন, ভূগোলের দিকটা গুরুত্ব দিন। এই ৪ টি সাবজেক্ট আপনাকে অন্যদের থেকে পার্থক্য করবে, তাই এগুলো একবার ভালো করে শেষ করতে পারলে আপনি অন্যদের থেকে একধাপ এগিয়ে থাকবেন, তাই সময় করে এই ৪টি সাবজেক্ট আগে ভালো করে পড়ে নিন , পরে ধারাবাহিক ভাবে দ্রুত রিভিশন দিতে পারবেন।
সহায়ক বইঃ
✶✶✶✪✪✪✶✶✶
জবসল্যুশন বা ডাইজেস্ট যে কোন একটি বই ভালো করে ৪/৫ বার রিভিশন দিয়ে পড়ুন , বাংলাদেশ ও আন্তর্জাতিক ম্যাপ, যে কোন মুক্তিযুদ্ধের বই , ভোকাবুলারির ভালো বই পড়তে পারেন।
💥 শেষ কথাঃ 💥
✶✶✶✪✪✪✶✶✶✶✶
গত কয়েকটি বিসিএস থেকে প্রশ্ন এডভান্স লেভেল এর হচ্ছে। সুতরাং বেসিক ক্লিয়ার করে পড়ুন ৪৪ এর জন্য ভালো করবেন। ভালো করে পড়লে, সাফল্য আসবেই , আর মাঝখানে ব্যাংক সহ অন্য পরীক্ষা গুলো দিতে থাকুন , প্রস্তুতি টাকে আরো ট্রং করুন।
✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶
👉 যদি টার্গেট থাকে আপনার ৪৪ তম বিসিএস বা সরকারি চাকরি তাহলে আজকে থেকেই শুরু করুন , সাফল্য আপনার কাছে ধরা দিতে বাধ্য। প্রথম ৪ টি সাবজেক্টকে প্রতিদিন টপ প্রায়রিটি দিয়ে বাকি ৪ টি সাবজেক্ট প্রতিদিন আপনার সুযোগ , সময় এবং সাধ্যমত একটা প্লান করুন , পড়তে থাকুন । বেসিক ক্লিয়ার করে পড়ুন ,জয় আপনারই হবে ইনশা আল্লাহ্‌ । বেশি বই পড়ে মনে না রাখার চেয়ে , ভালো মানের বই অল্প করে বার বার বেসিক ক্লিয়ার করে পড়লে মেমোরাইজ জোন তৈরি হবে, মনে থাকবে বেশি। এই বইগুলো পড়লে আপনার বিসিএস ছাড়াও অন্যান্য চাকরির জন্য সহজ হয়ে যাবে।
সত্যি যদি আপনি ক্যাডার হতে চান , সিরিয়াস হোন , প্রচুর পড়ুন , অনেক পড়া , নিজের আয়ত্তে আনুন , আলো একদিন দেখবেনই , তবে হাল ছাড়বেন না বরং প্রস্তুতি আর মনোবল টা আরো স্ট্রং করুন , হবেই হবে। কোন বই সংগ্রহে না থাকলে দ্রুত সংগ্রহ করুন , পিছিয়ে থাকবেন না , আপনি পিছিয়ে থাকলে অন্য আর একজন এগিয়ে যাবে …
নিজেকে গতিশীল করুন , হেলায় সময় নষ্ট করবেন নাবরং পড়াশোনা টা ঠিক রাখুন , মনে করুন সামনে বিরাট অগ্নিপরীক্ষা অপেক্ষা করছে আপনার জন্য, প্রিলি পার হলে সামনের ধাপ না হলে আরেকটি অসফল গল্প যোগ হবে আপনার খাতায়। সিদ্ধান্ত আপনার।
✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✪✪✪✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶✶
সাজেশনটি একান্ত আমার বেক্তিগত , ভালো লাগলে লেখাটি শেয়ার করতে করে অন্য বন্ধুদের জানাতে পারেন, না লাগলে এড়িয়ে যাবেন। সবার প্রস্তুতি ভালো হউক সেই কামনায় ,
❂”বয়সের ফ্রেমে যেন সুযোগ আর মেধা আটকে না থাকে ” ❂
মনে রাখবেন
❂”একটি ভালো বই ও পরিশ্রম বদলে দিতে পারে আপনার সম্ভবনার দোয়ার, তাই সময় থাকতে কাজে লাগান ” ❂
শিক্ষা হউক উন্মুক্ত || সবার জন্য শুভ কামনা💙💙💙

Leave a Comment