1. admin@bdnews88.com : newsroom :
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
চুল পড়া: কারণ, লক্ষণ এবং সমাধান - বিডি নিউজ
January 23, 2023, 1:14 pm
Breaking News:

চুল পড়া: কারণ, লক্ষণ এবং সমাধান

  • Update Time : Wednesday, November 24, 2021
  • 404 Time View
চুল পড়া কারণ, লক্ষণ এবং সমাধান
চুল পড়া কারণ, লক্ষণ এবং সমাধান

চুল পড়া বিশ্বব্যাপী সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি; জনসংখ্যার এক তৃতীয়াংশ প্রভাবিত। প্রত্যেকেরই প্রতিদিন 100 টি চুল স্ট্যান্ড হারায়।

অনেক কারণ পুরুষদের চুল পড়া হতে পারে। হরমোনের পরিবর্তন থেকে শুরু করে বিভিন্ন চিকিৎসা পরিস্থিতি, অন্যান্য অনেক কারণে টাক পড়া হতে পারে। এটি পুরুষদের মধ্যে সবচেয়ে সাধারণ একটি অবস্থা, কিন্তু মহিলাদের মধ্যেও ঘটতে পারে। চুল পড়া এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে। কারো কারো জন্য, এটি ধীরে ধীরে হতে পারে, আবার অন্যরা তাদের মাথা জুড়ে আকস্মিকভাবে চুল ছিঁড়ে যাওয়া এবং টাকের দাগ অনুভব করতে পারে।

কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন: সেরা কিছু টিপস

হরমোনের কারণে আপনার চুল পড়ে?

হরমোন হল রাসায়নিক যা শারীরবৃত্তীয় প্রক্রিয়া এবং শরীরের অন্যান্য রাসায়নিক প্রতিক্রিয়া উভয়কেই প্রভাবিত করতে পারে। শরীরে উপস্থিত বিভিন্ন রাসায়নিক পদার্থ এই হরমোন থেকে তৈরি হয়। রক্ত সঞ্চালন, বয়ঃসন্ধি, সন্তান প্রসব, প্রজনন, ক্ষত নিরাময়, প্রজনন স্বাস্থ্য, রক্তচাপ নিয়ন্ত্রণ, চর্বি এবং কোলেস্টেরল বিপাক ইত্যাদির জন্য হরমোন অপরিহার্য। যদিও হরমোন চুলের গঠনের জন্য দায়ী, এটি চুলের বৃদ্ধিও নিয়ন্ত্রণ করে। মহিলাদের মাসিক চক্রের কারণে চুল পড়া খুবই সাধারণ ব্যাপার। মহিলাদের সাধারণত মাসিক শুরু হওয়ার দুই থেকে চার দিন আগে এবং পরে চুল পড়ে।

তবে বেশিরভাগ পুরুষই 35 থেকে 60 বছর বয়সের মধ্যে চুল পড়া অনুভব করেন, বিশেষ করে যখন তারা মধ্যবয়সী হয়।

 

আপনি একটি মেডিকেল অবস্থা থেকে ভুগছেন?

যদি আপনার চুল পড়ে যা সাম্প্রতিক ঘটনা হয়ে থাকে, আপনার প্রথম পদক্ষেপটি একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। এটি একটি অস্থায়ী বা স্থায়ী সমস্যা কিনা তা আপনার ডাক্তার আপনাকে বলতে সক্ষম হবেন।

চুল পড়ার জন্য অনেকগুলি চিকিত্সা উপলব্ধ রয়েছে এবং এই বিকল্পগুলির বেশিরভাগই আপনার স্থানীয় ওষুধের দোকানে পাওয়া যাবে। বিকল্পগুলির মধ্যে রয়েছে ঘরোয়া প্রতিকার এবং ওভার-দ্য-কাউন্টার পণ্যগুলির পাশাপাশি প্রেসক্রিপশনের ওষুধ।

আসুন চুল পড়ার কিছু সাধারণ কারণ এবং চিকিত্সার দিকে নজর দেওয়া যাক এবং দেখুন কিভাবে আপনি আপনার বর্তমান অবস্থার সাথে মোকাবিলা করতে পারেন।

চুল পড়ার কারণ

আপনি আপনার চুল পড়ার প্রাথমিক কারণ সম্পর্কে সচেতন নাও হতে পারেন। যদিও বেশিরভাগ চুল পড়ার সমস্যাগুলি শর্ত বা চিকিৎসার কারণে হয়, তবে এটি অন্যান্য অনেক কারণের কারণেও হতে পারে।

 

সমাধান

কোন পরিমাণ উদ্বেগ চুল পড়া বন্ধ করতে পারে না, কোন নিখুঁত সমাধান নেই, তবে প্রক্রিয়াটিকে মসৃণ করতে সাহায্য করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন। এখানে চুল পড়ার সবচেয়ে সাধারণ কারণ এবং তাদের চিকিৎসার কিছু উপায় রয়েছে।

অ্যালোপেসিয়া

একটি অটোইমিউন রোগ যা হঠাৎ চুল পড়ার কারণ। এটির কোন প্রতিকার নেই, তবে বাজারে চিকিত্সার বিকল্প রয়েছে, যা আপনাকে আপনার চুল পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে।

পুরুষ

স্তন ক্যান্সার

কেমোথেরাপির সাথে চুল পড়া

ক্যান্সারের চিকিৎসা

ওষুধের সংমিশ্রণ

টাক areata

যখন আপনি পাতলা চুল লক্ষ্য করেন, এটি অ্যালোপেসিয়া এরিয়াটা হতে পারে, এমন একটি রোগ যেখানে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা চুলের ফলিকলকে আক্রমণ করে, যার ফলে চুল পড়ে।

 

উপসংহার

চুল পড়ার অনেক কারণ রয়েছে, তবে সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে জেনেটিক চুল পড়া এবং হরমোনের পরিবর্তন, যেমন গর্ভাবস্থা, মেনোপজ, দীর্ঘায়িত বার্ধক্য, সংক্রমণ এবং ওষুধ।

স্বাস্থ্যকর, সুষম খাদ্য খাওয়ার মাধ্যমে চুল পড়ার কারণ প্রতিরোধ বা চিকিত্সা করা যেতে পারে।

এছাড়াও চুল পড়া থেকে মুক্তি পেতে আপনি নিতে পারেন অনেক পদক্ষেপ।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
best central michigan chippewas basketball