1. admin@bdnews88.com : admin :
কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন: সেরা কিছু টিপস - বিডি নিউজ
May 17, 2022, 5:06 am
Breaking News:

কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন: সেরা কিছু টিপস

  • Update Time : Monday, November 22, 2021
  • 263 Time View
কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন সেরা কিছু টিপস
কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন সেরা কিছু টিপস

 

কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন সেরা কিছু টিপস

কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন সেরা কিছু টিপস

 

কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন: 5 টি সহজ টিপস যা সত্যিই কাজ করে

কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন স্যালিসিলিক অ্যাসিড ছিদ্র পরিষ্কার করে, ফোলাভাব এবং লালভাব কমায় এবং টপিক্যালি প্রয়োগ করলে ত্বককে এক্সফোলিয়েট করে। এটি ব্রণের দাগের জন্য সেরা চিকিত্সাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। আপনি আপনার দৈনন্দিন রুটিনে স্যালিসিলিক অ্যাসিডযুক্ত পণ্য যুক্ত করতে পারেন বা আপনার ত্বকের যত্ন বিশেষজ্ঞ কম ঘন ঘন রাসায়নিক খোসার জন্য এটি ব্যবহার করতে পারেন।

ব্রণের দাগের সমস্যা

কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন: সেরা কিছু টিপস

কীভাবে ব্রণের দাগ থেকে মুক্তি পাবেন: সেরা কিছু টিপস

ব্রণের দাগ একটি ফেটে যাওয়া সেবেসিয়াস গ্রন্থি দ্বারা সৃষ্ট হয়। আপনার সেবেসিয়াস গ্রন্থিগুলি তেল এবং ঘাম উৎপন্ন করে, যা আপনার ত্বককে পুষ্ট করে। যদি গ্রন্থি সংক্রমিত হয় এবং ব্লক হয়ে যায়, তবে তেল নিঃসরণ হাইপার-পিগমেন্টেশন এবং ব্রণের দাগের সাথে যুক্ত দাগ তৈরি করে।

 

ব্রণ আক্রমণের শুরুতে, সেবাসিয়াস গ্রন্থিগুলি পেপটাইড, ইউরিয়া, ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য পদার্থের মধ্যে বেশ কয়েকটি যৌগ নির্গত করে। ব্রণ ছড়িয়ে পড়ার সাথে সাথে এই যৌগগুলি ত্বকে জমা হয়, যা কালো দাগ এবং অতিরিক্ত শুষ্কতার দিকে পরিচালিত করে।

 

সেবাসিয়াস গ্রন্থি ব্রণের দাগ পরিষ্কার করে

 

একটি ন্যূনতম-আক্রমণকারী, বিশেষ ব্যবস্থা ব্যবহার করে, সার্জনরা একটি স্তন্যপান যন্ত্র ব্যবহার করেন, উদাহরণস্বরূপ, সেবেসিয়াস গ্রন্থিগুলিকে স্তন্যপান করতে, যা ব্রণের দাগের কারণ।

কিভাবে পিম্পল প্রতিরোধ করা যায়
একটি নন-ইরিটেটিং ক্লিনজার এবং ময়েশ্চারাইজার প্রতিদিন ব্যবহার করলে ব্রণ হওয়ার সম্ভাবনা কমে যাবে।

 

সর্বোত্তম ব্রণ প্রতিরোধের জন্য সানস্ক্রিন পরাও সুপারিশ করা হয়।

 

ব্রণ-পরবর্তী চিকিত্সার জন্য, স্যালিসিলিক অ্যাসিডযুক্ত পণ্যগুলি বেছে নিন। এর মধ্যে কিছু আলফা হাইড্রক্সি অ্যাসিড (AHA) এবং স্যালিসিলিক অ্যাসিড একত্রিত করে। পণ্যের নির্দেশাবলী অনুসরণ করতে ভুলবেন না এবং সর্বোত্তম অনুশীলনগুলি অনুসরণ করার জন্য একটি নিয়ম অনুসরণ করুন৷

 

কীভাবে ব্রণর চিকিত্সা করবেন এবং দাগ থেকে মুক্তি পাবেন

 

ব্রণ জন্য একটি আরো শক্তিশালী পছন্দ benzoyl পারক্সাইড হয়. এটি একটি পরিচিত ব্রণ প্রতিরোধকারী এজেন্ট এবং এটি একটি ডিহাইড্রেটিং এজেন্ট যা কমেডোনগুলিকে ভেঙে দেয়। আপনি টপিক্যালি বেনজয়াইল পারক্সাইড সহ পণ্যগুলি চেষ্টা করতে পারেন।

 

আপনার ত্বকের ধরণের উপর নির্ভর করে, আপনি ব্রণের দাগ থেকে মুক্তি পেতে সাহায্য করার জন্য হালকা স্যালিসিলিক অ্যাসিড এবং আরও শক্তিশালী উপাদানগুলি সন্ধান করতে পারেন।

স্যালিসিলিক অ্যাসিড কি?

স্যালিসিলিক অ্যাসিড হল একটি জৈব যৌগ যা ব্যাকটেরিয়া দ্বারা উত্পাদিত হয় যখন তারা বিটা-স্যালিনিক অ্যাসিড নামক চিনিকে বিপাক করে। অন্যান্য ব্যাকটেরিয়া যেমন স্ট্রেপ্টোকক্কাস প্রজাতি এবং ল্যাকটোব্যাসিলাস প্রজাতিও স্যালিসিলিক অ্যাসিড তৈরি করতে পারে। যাইহোক, এটি সাধারণত Saccharomyces cerevisiae দ্বারা উত্পাদিত হয় যা সাধারণত ব্রুয়ার ইস্ট বা বেকারের খামির নামে পরিচিত।

 

স্যালিসিলিক অ্যাসিড প্রাকৃতিকভাবে কিছু ওভার-দ্য-কাউন্টার ব্রণ-ক্লিয়ারিং পণ্য যেমন ডিফারিন জেল এবং ব্রণের জন্য অনেক ঘরোয়া প্রতিকারের উপাদান হিসাবে দেখা দেয়। উচ্চ ঘনত্বে, স্যালিসিলিক অ্যাসিড ত্বকে জ্বালাতন করতে পারে, যদি আপনি এটি সরাসরি প্রয়োগ করেন তবে ব্রণ এবং দাগ সৃষ্টি করতে পারে। যাইহোক, এটি ত্বক দ্বারা শোষিত হতে পারে এবং খুব কম স্তরে অপসারণ করা যেতে পারে।

দৈনিক ব্যবহারের জন্য টিপস

প্রতি রাতে আপনার মুখ ধুয়ে নিন।

 

একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন ফেসিয়াল ক্লিনজার ব্যবহার করুন।

 

মেকআপ তুলতে তেল-মুক্ত মেকআপ রিমুভার ব্যবহার করুন।

 

ত্বকে সূর্যের প্রভাব কমাতে প্রতিদিন তেল-মুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন।

 

মেকআপ মুছে ফেলুন এবং বিছানায় যাওয়ার আগে আপনার মুখ ধুয়ে ফেলুন।

 

আপনার ত্বককে রক্ষা করতে এসপিএফ আছে এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

একটি মৃদু ক্লিনজার দিয়ে আপনার মুখ ধুয়ে নিন (রাসায়নিক মুক্ত সূত্রের জন্য যান, তারা আরও ভাল কাজ করে) এবং একটি উষ্ণ, গরম নয়, ঝরনা নিন।

 

মৃদু এক্সফোলিয়েটিং মাস্ক ব্যবহার করুন বা আপনার বর্ণের উন্নতি করতে স্ক্রাব করুন।

 

ঠাণ্ডা, গরম নয়, ঝরনা নিন এবং বৃত্তাকার নড়াচড়া ব্যবহার করে শাওয়ারে ময়েশ্চারাইজিং ফেসিয়াল স্ক্রাব দিয়ে আলতোভাবে এক্সফোলিয়েট করুন।

 

একটি ভাল জীবনধারা বজায় রাখুন, মানসিক চাপ দূর করুন এবং সুস্থ থাকুন।

রাসায়নিক পিলস জন্য টিপস

আপনি কি জানেন যে ব্রণের দাগ কমাতে রাসায়নিক খোসাও ব্যবহার করা যেতে পারে? দেখে নিন কিভাবে:

 

1. আবেদন প্রক্রিয়া: রাসায়নিক খোসা সাধারণত মাসে দুবার প্রয়োগ করা হয়, মাসিক ভিত্তিতে লালচেতার তীব্রতা কমাতে এবং পিগমেন্টেশনের পরিমাণ বাড়াতে। কিছু সাধারণ পণ্যের মধ্যে রয়েছে অক্সিয়া স্যালিসিলিক অ্যাসিড এবং ডেরিভেটিভস।

 

2. সময় এবং স্থান: স্পট যত গাঢ় হবে, তত বেশি সময় এবং তাপ প্রয়োজন হবে। স্পট যত হালকা হবে, পিলিং তত দ্রুত হবে।

 

3. অন্যান্য চিকিত্সা: কোলাজেন এবং ত্বকের স্থিতিস্থাপকতাকে উদ্দীপিত করতে, একটি রাসায়নিক খোসা দাগ হওয়ার প্রক্রিয়াটিকে দ্রুত করতে সাহায্য করতে পারে। পদ্ধতি নিজেই ন্যূনতম বা কোন ডাউনটাইম কারণ.

 

4. ফলাফল: খোসা কালো দাগের পিগমেন্টেশন ভেঙ্গে দিতে এবং প্রদাহ এবং লালভাব কমাতে সাহায্য করে।

 

উপসংহার

ত্বক যতক্ষণ সুস্থ থাকে ততক্ষণ ব্রণের দাগ দূর হয় না। ব্রণের দাগের সাথে, বেশিরভাগ চিকিত্সার ফলাফল দেখতে কমপক্ষে চার মাস ব্যবহার করতে হবে। যদি দাগগুলি চিকিত্সা না করা হয় তবে ব্রণের দাগ সম্পূর্ণরূপে নিরাময়ের জন্য একই চিকিত্সা আরও চার থেকে ছয় মাস পরে পুনরাবৃত্তি করতে হতে পারে।


Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category