1. admin@bdnews88.com : admin :
মহিলাদের জন্য ওজন কমানোর সেরা ব্যায়াম - বিডি নিউজ
September 24, 2022, 12:26 am
Breaking News:

মহিলাদের জন্য ওজন কমানোর সেরা ব্যায়াম

  • Update Time : Sunday, November 21, 2021
  • 410 Time View
মহিলাদের জন্য ওজন কমানোর সেরা ব্যায়াম
মহিলাদের জন্য ওজন কমানোর সেরা ব্যায়াম

মহিলাদের জন্য ওজন কমানোর সেরা ব্যায়াম: ঘাম সেই জেদী চর্বি বের করে দিন

 

মহিলাদের জন্য ওজন কমানোর সেরা ব্যায়াম |ওজন কমানো কঠিন, বিশেষ করে মহিলাদের জন্য। আপনি যখন ছাঁটাই করার চেষ্টা করছেন, তখন এটি আরও কঠিন হতে পারে কারণ আপনাকে আপনার পুরুষ সমকক্ষদের কাছ থেকে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। কিছু কিছু ব্যায়াম আছে যেগুলো নারীদের শরীরের জন্য ভালোভাবে উপযোগী। উদাহরণস্বরূপ, মহিলাদের ওজন কমানোর জন্য কার্ডিও ওয়ার্কআউটগুলি কম তীব্র এবং সময়কাল কম হওয়া উচিত কারণ উচ্চতর তীব্রতা হরমোনের ভারসাম্যহীনতা এবং আঘাতের ঝুঁকি বাড়াতে পারে। এখানে কোন ব্যায়াম সবচেয়ে ভাল কাজ করে তার কিছু টিপস আছে।

আরো: আশ্চর্যজনক 5 টি ভ্যাসলিন বিউটি হ্যাক

বিভাগ 1: মহিলাদের ওজন কমানোর জন্য সেরা ব্যায়াম

মহিলাদের ওজন কমানোর জন্য সেরা ব্যায়াম প্রায়ই পুরুষদের জন্য সেরা ব্যায়াম থেকে ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, মহিলাদের ওজন কমানোর জন্য কার্ডিও ওয়ার্কআউটগুলি কম তীব্র এবং সময়কাল কম হওয়া উচিত কারণ উচ্চতর তীব্রতা হরমোনের ভারসাম্যহীনতা এবং আঘাতের ঝুঁকি বাড়াতে পারে।

মনে রেখ:

-গবেষণা দেখায় যে মহিলাদের জন্য বায়বীয় ব্যায়াম সবচেয়ে কার্যকর যখন এটি তাদের সর্বাধিক হৃদস্পন্দনের 65-75% তীব্রতায় করা হয়।

– মহিলাদের ওজন কমানোর জন্য অ্যারোবিক ব্যায়াম কম তীব্র এবং সময়কাল কম হওয়া উচিত, কারণ উচ্চতর তীব্রতা হরমোনের ভারসাম্যহীনতা এবং আঘাতের ঝুঁকি বাড়াতে পারে।

– মহিলাদের ওজন কমানোর জন্য অ্যারোবিক ব্যায়াম সবচেয়ে কার্যকর যখন এটি তাদের সর্বাধিক হার্টের হারের 65-75% তীব্রতায় করা হয়।

– মহিলাদের ওজন কমানোর জন্য অ্যারোবিক ব্যায়াম কম তীব্র এবং সময়কাল কম হওয়া উচিত, কারণ উচ্চতর তীব্রতা হরমোনের ভারসাম্যহীনতা এবং আঘাতের ঝুঁকি বাড়াতে পারে।

– মহিলাদের ওজন কমানোর জন্য অ্যারোবিক ব্যায়াম সবচেয়ে কার্যকর যখন এটি তাদের সর্বাধিক হার্টের হারের 65-75% তীব্রতায় করা হয়।

ব্যায়াম করার সবচেয়ে কার্যকর উপায়

মহিলাদের ওজন কমানোর জন্য কার্ডিও ওয়ার্কআউটগুলি কম তীব্র এবং সময়কাল কম হওয়া উচিত কারণ উচ্চতর তীব্রতা হরমোনের ভারসাম্যহীনতা এবং আঘাতের ঝুঁকি বাড়াতে পারে।

ওজন কমানোর জন্য আপনি বিভিন্ন ধরণের ব্যায়াম করতে পারেন। তবে এমন কিছু আছে যা অন্যদের তুলনায় মহিলাদের জন্য ভাল কাজ করে। ওজন কমাতে চাওয়া মহিলাদের জন্য সর্বোত্তম ব্যায়াম হল সেইগুলি যেগুলি শরীরের উপরের অংশ, নীচের শরীর এবং কোরকে লক্ষ্য করে৷

মহিলাদের জন্য একটি সেরা ব্যায়াম হল যোগব্যায়াম। যোগব্যায়াম একটি দুর্দান্ত ওয়ার্কআউট কারণ এটি কম প্রভাব ফেলে এবং জয়েন্টগুলিতে কোনও সরাসরি চাপ দেয় না। যোগব্যায়াম আপনার পেশী টোন করবে, আপনার নমনীয়তা উন্নত করবে এবং আপনাকে আরও শক্তি দেবে। যোগব্যায়াম ওজন কমানোর জন্যও দুর্দান্ত কারণ এটি আপনার শরীরের উপর খুব বেশি চাপ না দিয়ে ক্যালোরি পোড়াবে।

মহিলাদের জন্য আরেকটি দুর্দান্ত ব্যায়াম হচ্ছে দৌড়ানো। দৌড়ানো সেরা ব্যায়ামগুলির মধ্যে একটি কারণ এটি কম-প্রভাবিত এবং এটি আপনাকে ক্যালোরি পোড়াতে এবং আপনার পেশীগুলিকে টোন করতে সহায়তা করবে। কিন্তু আপনি যদি এমন একজন মহিলা হন যার অনেক ওজন কমাতে হয়, তবে দৌড়ানোর উচ্চ তীব্রতা সেরা বিকল্প নাও হতে পারে কারণ এটি হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে এবং আঘাতের কারণ হতে পারে। সুতরাং, ধীর গতিতে ছোট রানে লেগে থাকুন।

মহিলাদের জন্য সেরা ব্যায়াম এছাড়াও ওজন প্রশিক্ষণ অন্তর্ভুক্ত

খালি পেটে ব্যায়াম করা উচিত কি না

পুরুষদের তুলনায় মহিলাদের আলাদা চাহিদা রয়েছে, তাই তাদের আলাদাভাবে ব্যায়াম করতে হবে। আঘাত এবং হরমোনের ভারসাম্যহীনতা এড়াতে নিচের বিষয়গুলো মাথায় রাখা গুরুত্বপূর্ণ।

1. মহিলাদের খালি পেটে ব্যায়াম করা উচিত নয়।

2. মহিলাদের প্রতি সেশনে 10-15 মিনিট কার্ডিওর লক্ষ্য করা উচিত।

3. মহিলাদের ওজন ব্যবহার করা উচিত যদি তারা পেশীর স্বর বাড়াতে চায়, তবে হালকা ওজন এবং উচ্চতর পুনরাবৃত্তির সাথে এটি করা উচিত।

4. মহিলাদের পেশী আলগা করার জন্য প্রতিটি ওয়ার্কআউটের আগে এবং পরে প্রসারিত করা উচিত।

5. মহিলাদের তাদের শরীরের কথা শুনতে হবে এবং যদি তারা খুব ক্লান্ত বা শ্বাসকষ্ট অনুভব করে তবে বিরতি নেওয়া উচিত।

আরও কয়েকটি টিপস

কার্ডিও ওয়ার্কআউট ওজন কমানোর একটি ভাল উপায় হতে পারে, তবে কিছু জিনিস আপনার মনে রাখা উচিত।

উদাহরণস্বরূপ, ওজন কমানোর কার্ডিও ওয়ার্কআউট মহিলাদের জন্য কম তীব্র হওয়া উচিত কারণ উচ্চতর তীব্রতা হরমোনের ভারসাম্যহীনতা এবং আঘাতের ঝুঁকি বাড়াতে পারে।

মহিলাদেরও তাদের কার্ডিও সেশন পুরুষদের তুলনায় ছোট রাখা উচিত। আপনি যখন ওজন কমানোর চেষ্টা করছেন, তখন আপনার সময় নেওয়া এবং আপনার শরীরকে বিশ্রাম ও পুনরুদ্ধারের জন্য পর্যাপ্ত সময় দেওয়া গুরুত্বপূর্ণ যাতে আপনি ফলাফলগুলি দেখতে চালিয়ে যেতে পারেন।

মহিলাদেরও খেয়াল রাখতে হবে যেন খুব তাড়াতাড়ি খুব বেশি কিছু না করা যায়, যা আঘাত বা পুড়ে যেতে পারে। সেরা ফলাফলের জন্য, সপ্তাহের বিভিন্ন দিনে আপনার শরীরের বিভিন্ন অংশের জন্য আপনার সেশনগুলিকে স্থান দেওয়া উচিত।

অতিরিক্তভাবে, মহিলাদের জন্য ওজন কমানোর কার্ডিও ওয়ার্কআউটগুলি সকালে খালি পেটে করা উচিত। এটি আপনাকে শক্তি বৃদ্ধি করবে এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে উত্সাহিত করবে।

প্রসারিত করতে ভুলবেন না! দিনের যে কোনো সময় স্ট্রেচিং আপনার ওয়ার্কআউটগুলিকে আরও কার্যকর করে তুলতে পারে এবং আঘাতের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

স্ট্রেচিং কিঙ্কস এবং আঁটসাঁট দাগের কাজ করার একটি চমৎকার উপায়। প্লাস, এটা মহান মনে হয়!

মনে রাখবেন যে হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ

 

উপসংহার

উপসংহারে, ওজন হ্রাস করা একটি কঠিন প্রক্রিয়া যার জন্য প্রচুর উত্সর্গ এবং প্রতিশ্রুতি প্রয়োজন। আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য আপনাকে কী অনুশীলন করতে হবে তা জানা সবসময় সহজ নয়, তবে এই নিবন্ধে দেওয়া টিপসগুলি অনুসরণ করা আপনাকে গঠনে সহায়তা করবে।

যতক্ষণ আপনি কাজ করবেন, আপনি আবার আপনার শরীরে আত্মবিশ্বাসী বোধ করতে পারবেন। মনে রাখবেন ওজন কমানো মানে শুধু আপনার লক্ষ্যে পৌঁছানো নয়; এটা ভালো বোধ করা এবং ভালো লাগানো সম্পর্কে! শুভকামনা!

 


Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
  • ১৯৪৫ সালের পর এবারই আসছে কঠিন শীতকাল!
    এবারের শীতকাল ইউরোপের জন্য অর্থনৈতিক এবং রাজনৈতিক দুইদিক দিয়েই অত্যন্ত চ্যালেঞ্জিং হবে। কারণ ১৯৪৫ সালের পর এবারই সবচেয়ে কঠিন শীতকাল আসছে। জাতীয় সংসদের দুই দিনব্যাপী বিশেষ অধিবেশনের সমাপনী ভাষণে সার্বিয়ার […]
  • বিবস্ত্র অবস্থায় পড়েছিল স্কুলছাত্রী অদিতির লাশ
    নোয়াখালী জেলা শহর মাইজদীর লক্ষ্মীনারায়ণপুরে অষ্টম শ্রেণির এক ছাত্রীকে গলা ও হাতের রগ কেটে হত্যা করা হয়েছে। ওই স্কুলছাত্রীর নাম তাসমিয়া হোসেন অদিতা (১৪)। বৃহস্পতিবার সন্ধ্যায় পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের […]